সোমবার, ২০ মে ২০২৪, ১১:০৬ অপরাহ্ন

শিক্ষার মূল উদ্দেশ্য একটাই, তাহলো মানুষ হওয়া : আ আ ম স আরেফিন সিদ্দিক

মুকুল বসু বোয়ালমারী প্রতিনিধি :
  • Update Time : শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩
  • ২০৫ Time View

ফরিদপুরের বোয়ালমারীতে ‘বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ও শেখ হাসিনার উন্নয়ন শীর্ষক’ এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বোয়ালমারী পৌর বাসস্ট্যান্ডের নিকটে অবস্থিত নারী বিদ্যাপীঠ কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজ প্রাঙ্গণে শনিবার (৩০ সেপ্টেম্বর) সকালে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং বাংলাদেশ সংবাদ সংস্থার পরিচালনা পর্ষদের চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।
কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজের প্রতিষ্ঠাতা ও সভাপতি এবং বাংলাদেশ আওয়ামী লীগের উপদেষ্টা মণ্ডলীর সদস্য সাবেক এমপি কাজী সিরাজুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন ফরিদপুরের জেলা প্রশাসক মো. কামরুল আহসান তালুকদার পিএএ, জেলা পুলিশ সুপার মো. শাহজাহান পিপিএম, বোয়ালমারী উপজেলা নির্বাহী অফিসার মোশারেফ হোসাইন, থানা অফিসার ইন চার্জ মুহম্মদ আব্দুল ওহাব, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার অধ্যাপক আব্দুর রশীদ। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কলেজের অধ্যক্ষ মো. ফরিদ আহমেদ এবং অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন কাজী সিরাজুল ইসলাম মহিলা কলেজের পরিচালনা পর্ষদের সদস্য আকরামুজ্জামান মৃধা রুকু। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন,…. বঙ্গবন্ধুর যে চিন্তা তা ছিল যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশ গড়ার। এজন্য তিনি বুঝেছিলেন কাজটি শুরু করতে হবে নবীন প্রজন্ম থেকে। এজন্য তিনি প্রাথমিক শিক্ষা বাধ্যতামূলক এবং অবৈতনিক করলেন। সকল প্রাথমিক শিক্ষা করলেন একমুখী। এজন্য সকল প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন।
তিনি আরো বলেন, প্রথম থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত শিক্ষা হবে একমুখী। কেউ ইংলিশ মিডিয়ামে, কেউ কেজি স্কুলে, কেউ প্রাথমিক বিদ্যালয়ে পড়বে তা হবে না।
শিক্ষার মূল উদ্দেশ্য একটিই- তাহলো মানুষ হওয়া। কেউ ডাক্তার, ইঞ্জিনিয়ার, রাজীতিবিদ বঙ্গবন্ধুর শিক্ষা দর্শন ছিলো এটিই, যা রবীন্দ্রনাথের সাথে পুরোপুরি মিলে যায়।
তিনি আরও বলেন, আমাদের দেশে বিভাজিত শিক্ষা ব্যবস্থা বিদ্যমান। এদিকে নজর দিতে হবে। দেশে বাংলা মিডিয়াম, ইংরেজি মিডিয়াম, মাদ্রাসার পৃথক কারিকুলাম আছে। কিন্তু এখানে একটি কমন কারিকুলাম দরকার।
শেখ হাসিনার উন্নয়নমূলক কর্মকাণ্ডের কথা তুলে ধরে তিনি বলেন, আমার বাসা ঢাকাএ ধানমন্ডি থেকে রওনা দিয়ে বোয়ালমারীতে এসেছি মাত্র সোয়া ঘন্টায়। এটা সম্ভব হয়েছে পদ্মা সেতুর জন্য, সম্ভব হয়েছে শেখ হাসিনার উন্নয়নমূলক কর্মকাণ্ডের জন্য। অনুষ্ঠানে উপজেলার অবস্থিত সব প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজের শিক্ষকবৃন্দ, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 nctelevision.com
Developed by: A TO Z IT HOST
Tuhin