বৃহস্পতিবার, ০২ মে ২০২৪, ০৩:৫১ অপরাহ্ন

ক্যাচিংহ্লা মারমার পড়াশোনার দায়িত্ব নিল CIPD এন জি ও সংস্থা।

চিরন বিকাশ দেওয়ান রাঙ্গামাটি জেলা প্রতিনিধি
  • Update Time : বৃহস্পতিবার, ১২ অক্টোবর, ২০২৩
  • ১৯৬ Time View

দরিদ্র পরিবারের সন্তান ক্যাচিংহ্লা মারমা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পড়াশুনার খরচের দায়িত্ব ভার গ্রহণ করেছে রাঙামাটির বেসরকারী উন্নয়ন সংস্থা সিআইপিডি -CIPD (সেন্টার ফর ইন্টিগ্রেটেড প্রোগ্রাম এন্ড ডেভেলপমেন্ট)।

শনিবার (৭ অক্টোবর) সকাল ১০ঃ০০ টায় সিআইপিডির কার্যালয়ে ক্যাচিংহ্লা মারমার হাতে আনুষ্ঠানিক ভাবে একটি চেক হস্তান্তরের মধ্য দিয়ে এ দায়িত্বভার গ্রহণ করে সিআইপিডি। তখন ৫ হাজার টাকার চেক দেয়া হয় ক্যাচিংহ্লাকে

এ সময় উপস্থিত ছিলেন সিআইপিডির উপদেষ্টা অধ্যাপক মংসানু চৌধুরী, শিক্ষাবিদ নিরূপা দেওয়ান, সিআইপিডির নির্বাহী পরিচালক জনলাল চাকমা, ক্যাচিংহ্লার নানা রিম্রাচাই মারমা।

সিআইপিডির বঙ্গবন্ধু উচ্চ শিক্ষা বৃত্তি ফান্ড থেকে এ সহায়তা দেয়া হচ্ছে। এ পর্যন্ত এ ফান্ড থেকে পাহাড়ের দরিদ্র পরিবারের মেধাবী ১৬ জনকে বৃত্তি দিচ্ছে সংস্থাটি।

সিআইপিডির নির্বাহী পরিচালক জনলাল চাকমা বলেন, ক্যাচিংহ্লার আর পড়াশোনার খরচের চিন্তা করতে হবে না। সিআইপিডি ক্যাচিংহ্লার স্নাতোকত্তর পর্যন্ত প্রতি মাসে ৫ হাজার করে টাকা দেবে। ব্যাংক হিসাবে এ টাকা প্রদান করা হবে। পড়াশুনাকালীন রাষ্ট্র বিরোধী কোন কার্যক্রম করতে পারবে না ক্যাচিংহ্লা।

চেক পেয়ে ক্যাচিংহ্লা বলেন, আমি খুব খুশি। আমার পড়াশুনার নিশ্চয়তা নিল সিআইপিডি। আমি এ টাকা আমার পড়াশুনার কাজে ব্যয় করব। আমি পড়াশুনা শেষ করে প্রতিষ্ঠিত হয়ে সমাজ ও দেশের জন্য কাজ করব।

উল্লেখ্য যে, ক্যাচিংহ্লা মারমা খাগড়াছড়ির মাটিরাঙ্গার তাইন্দং ডাক বাংলা এলাকার আনি মারমা পাড়ার মৃত হ্লাথোয়াই মারমার ছেলে। ছোট থেকে মেধাবী ছিল ক্যাচিংহ্লা। স্থানীয় কদমতলী উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ ৫ পেয়ে এসএসসি পরীক্ষায় কৃতকার্য হয়। পরে ২০২২ সালে খাগড়াছড়ি সরকারী কলেজ থেকে ৪.৫০ পয়েন্ট পেয়ে এইচএসসি পরীক্ষায় কৃতকার্য হয়। সম্প্রতি বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে মাইক্রো বায়োজলজিতে ভর্তির সুযোগ পায়। কিন্তু দরিদ্ররতার কারণে তার পড়াশুনা অনিশ্চয়তার মধ্য পড়ে।

এতে দৈনিক প্রথম আলোতে সংবাদ প্রকাশ হলে বিষয়টি সিআইপিডির নজরে আসলে সরেজমিন পরিদর্শন করে বৃত্তি দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করে সিআইপিডি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 nctelevision.com
Developed by: A TO Z IT HOST
Tuhin