মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০২:১৪ পূর্বাহ্ন

রাজনৈতিক সম্প্রীতির লক্ষ্যে ময়মনসিংহে কমিউনিটি টাউন হল মিটিং অনুষ্ঠিত

এনামূল হক ছোটন ময়মনসিংহ :
  • Update Time : শুক্রবার, ২৭ অক্টোবর, ২০২৩
  • ২২৯ Time View

ময়মনসিংহে ইউএসএআইডির অর্থায়নে “কমিউনিটি টাউন হল মিটিং” পলিটিকাল হারমনি ” শীর্ষক কর্মশালা মাল্টিপার্টি এডভোকেসি ফোরাম (এমএএফ) , ময়মনসিংহ এর আয়োজনে ২৬ অক্টোবর বৃহস্পতিবার দিনব্যাপী ময়মনসিংহ নগরীর গ্রীণ পয়েন্ট নামক একটি কনভেনশন হলে অনুষ্ঠিত হয়েছে।
সভায় ” রাজনৈতিক সম্প্রীতির উন্নয়ন ” বিষয়ক স্মারকলিপি উপস্থাপন ও অ্যাডভোকেসি কার্যক্রম বাস্তবায়নের লক্ষ্যে আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির সিনিয়র নেতৃবৃন্দসহ সিভিল সোসাইটি এবং সাংবাদিকদের কার্যকর উপস্থিতিতে এক প্রশিক্ষণ কর্মশালা ও রাজনৈতিক সম্প্রীতির উন্নয়ন বিষয়ক মতবিনিময় সভা এবং সিনিয়র নেতৃবৃন্দের কাছে স্মারকলিপি হস্তান্তর কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে।

মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম, ময়মনসিংহ এর সভাপতি ও মহানগর আওয়ামী লীগের দপ্তর সম্পাদক এবং পলিটিক্যাল ফেলো সুমন চন্দ্র ঘোষ এর সভাপতিত্বে ও
মাল্টি-পার্টি এডভোকেসি ফোরাম, ময়মনসিংহ এর সদস্য ও মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুল হক রিপন ও ময়মনসিংহ মহানগর বিএনপির যুগ্ম আহবায়ক এ কে এম মাহবুবুল আলম এর সঞ্চালনায় বিএনপির ফেলো এমএএফ সাধারণ সম্পাদক জামাল উদ্দিন আহমেদ এর উপস্থিতিতে ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল রিজিউনাল কো-অর্ডিনেটর নিরুপমা ভৌমিক পরিচালনায় সভায় ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর পক্ষ থেকে স্বাগত বক্তব্য রাখেন ডিআইয়ের সিনিয়র রিজিওনাল ম্যানেজার নার্গিস আক্তার।

ময়মনসিংহ জেলা ও মহানগর
আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও সিভিল সোসাইটির সমন্বয়ে গঠিত মাল্টিপার্টি এডভোকেসি ফোরামের নেতৃবৃন্দ, সামাজিক, সাংস্কৃতিক, স্বেচ্ছাসেবী সংগঠন এবং নাগরিক সমাজের নেতৃবৃন্দের সক্রিয় অংশগ্রহণে রাজনৈতিক সম্প্রীতির উন্নয়নের লক্ষ্যে ময়মনসিংহে কমিউনিটি টাউনহল মিটিং অনুষ্ঠিত হয়েছে।
সভায় বক্তব্য রাখেন ময়মনসিংহ জেলা আওয়ামীলীগ এর সভাপতি এহতেশামুল আলম ও সাধারণ সম্পাদক এডভোকেট মোয়াজ্জেম হোসেন বাবুল, উত্তর জেলা বিএনপির যুগ্ম-আহবায়ক মোতাহার হোসেন তালুকদার, ময়মনসিংহ মহানগর বিএনপির যুগ্ম-আহবায়ক অধ্যাপক শেখ আমজাদ আলী, জেলা জাতীয় পার্টির যুগ্ম আহবায়ক ওয়াহিদুজ্জামান আরজু,
জেলা আওয়ামী লীগের সহ- সভাপতি অধ্যাপক দিলরুবা সারমীন, জেলা পরিষদ প্যানেল চেয়ারম্যান আরজুনা কবীর, জেলা পরিষদ সদস্য মীর সালমা, ময়মনসিংহ সিটি কর্পোরেশনের প্যানেল মেয়র শামীমা রহিম, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি আনোয়ারা খাতুন, মহানগর মহিলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. রাশেদা তাহমিনা প্রীতি, ময়ময়সিংহ দক্ষিন জেলা মহিলা দলের সভাপতি ফরিদা ইয়াসমিন, পারভীন উত্তর জেলা মহিলা দলের আহবায়ক তানজিন চৌধুরী লিলি।
এছাড়াও সভায় উপস্থিত ছিলেন কাজী আজাদ জাহান শামীম, অধ্যাপক জহিরুল ইসলাম জামাল,
অধ্যক্ষ নূরজাহান পারভীন, অধ্যাপক তাসলিমা বেগম লাভলী, নূরজাহান মিতু, স্মৃতি আক্তার, ফারিয়া তাসনিম তিথি,
জাতীয় কবি নজরুল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ইমদাদুল হুদা, ক্যাবের সাধারণ সম্পাদক জি এম রহমান ফিলিপ, শরীফ উদ্দিন, সংস্কৃতিজন দীপশিখা খান, আবৃত্তিশিল্পী আফরিন লামিয়া সহ গোলটেবিল মতবিনিময় সভায় আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির পলিটিকাল ফেলো, মাস্টার ট্রেইনার সহ সামাজিক, সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের নেতৃবৃন্দরা সহ ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা উপস্থিত ছিলেন।

সভায় ময়মনসিংহে প্রধান তিন দলের কাছে রাজনৈতিক সম্প্রীতি বজায় রাখার প্রতিশ্রুতি চান নাগরিক সমাজ ও যুব জনগোষ্ঠীর প্রতিনিধিরা। একে অপরের প্রতি শ্রদ্ধাশীল থাকার পাশাপাশি দ্বন্দ্ব নিরসনের ক্ষেত্রে নিজ দল এবং অন্য দলের নেতাকর্মীদের প্রতি শ্রদ্ধাশীল থেকে বক্তব্য প্রদান করা, সবসময় একদল অন্য দল সম্পর্কে গঠনমূলক সমালোচনা করা, সভা বা সমাবেশে উসকানিমূলক বক্তব্য প্রদান থেকে বিরত থাকা, দলীয় সভা-সমাবেশ আয়োজনে নিরাপদ দূরত্ব বজায় রাখা এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজ দল ও অন্যদের সম্পর্কে অসম্মানসূচক মন্তব্য প্রদান থেকে বিরত থাকার বিষয়ে সভায় আলোচনা করা হয়।

এছাড়াও সভায় ময়মনসিংহের রাজনৈতিক সম্প্রীতি জোরদার করতে রাজনৈতিক দল, মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম, নাগরিক সমাজ ও গণমাধ্যম কি ভূমিকা রাখতে পারে সেসব বিষয়ে দলগুলোর নীতি নির্ধারকদের দৃষ্টি আকর্ষণের জন্য ‘এক হাজার’ গণস্বাক্ষর-সম্বলিত একটি দাবিনামা দলগুলোর সভাপতি ও সাধারণ সম্পাদকের নিকট তুলে ধরা হয়। রাজনৈতিক দলগুলোর নেতৃবৃন্দ এসব দাবির সাথে একমত পোষণ করেন।
উল্লেখ্য- মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরাম-এমএএফ একটি বহুদলীয় স্বেচ্ছাসেবী রাজনৈতিক ফোরাম যা বাংলাদেশের প্রধান তিনটি রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ, বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি ও জাতীয় পার্টির সদস্যদের নিয়ে গঠিত, ফোরামটির সদস্যরা জনস্বার্থে স্থানীয় বিভিন্ন উন্নয়ন কার্যক্রম ত্বরান্বিত করতে একসাথে কাজ করছেন। ইউএসএআইডির অর্থায়নে পরিচালিত ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের ‘স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ’ প্রকল্পের সহযোগিতায় এমএএফ গঠিত হয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2023 nctelevision.com
Developed by: A TO Z IT HOST
Tuhin